Bartaman Patrika
কলকাতা
 

আজ প্রথম দফার প্রার্থী তালিকা মমতার?

বঙ্গ রাজনীতির ভোটমুখী আবর্তের মধ্যেই আজ, সোমবার প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। প্রার্থী তালিকা চূড়ান্ত করতে রবিবার সন্ধ্যায় কালীঘাটের বাড়িতে দলের শীর্ষ নেতৃত্ব এবং ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে জরুরি বৈঠক করেন মমতা। বিশদ
ব্রিগেডে সংযুক্ত মোর্চা ঘোষণার মঞ্চেই
তাল কাটল সমঝোতা, আবহ সংঘাতের

রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে যে মঞ্চ থেকে ‘সংযুক্ত মোর্চা’র ঐক্যবদ্ধ রূপ তুলে ধরার কথা ছিল, সেখানেই কাটল সুর। বাম, কংগ্রেস এবং আইএসএফ-এর মধ্যে আসন সমঝোতা নিয়ে ব্রিগেডের জোট-মঞ্চেই নতুন করে তৈরি হল সংঘাতের আবহ। বিশদ

01st  March, 2021
ব্রিগেড থেকে ক্ষমতা দখলের
চ্যালেঞ্জ মোর্চা নেতৃত্বের 

আব্বাস সিদ্দিকির ভাষণে কংগ্রেসের সঙ্গে তাঁদের আসন সমঝোতা নিয়ে তাল কাটার সুর ছিল স্পষ্ট। সেই সংঘাতের আবহ শেষ পর্যন্ত দূর হবে কি না, তা পরিষ্কার নয় রবিবার রাত পর্যন্ত।  
বিশদ

01st  March, 2021
বিজেপির সম্ভাব্য প্রার্থী বাছাই করতে আজ
বিশেষ বৈঠক কলকাতার পাঁচতারা হোটেলে 

প্রার্থী তালিকা চূড়ান্ত করতে আজ সোমবার বাইপাসের ধারে এক পাঁচতারা হোটেলে গুরুত্বপূর্ণ বৈঠক ডাকল বিজেপি। আসন্ন বিধানসভা নির্বাচনে মূলত প্রথম দু’দফার ভোটে প্রার্থী বাছাইয়ের উদ্দেশ্যে এই বিশেষ বৈঠক। 
বিশদ

01st  March, 2021
এত দীর্ঘ নির্বাচন আগে হয়নি,
বাংলায় আট দফা নিয়ে তেজস্বী 

পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তাতে দেখা গিয়েছে, একমাত্র বাংলায় ভোট হচ্ছে আট দফায়। বাকি কোনও রাজ্যে এত দফা নেই। কেন আট দফায় ভোট হচ্ছে, সেই প্রশ্ন কমিশনের কাছে ভোট ঘোষণার পরই তুলে দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

01st  March, 2021
বিরলতম শারীরিক বিকৃতি মুছে বালিকাকে
স্বাভাবিক জীবনে ফেরাল পিজি হাসপাতাল 

বাবা উত্তর ২৪ পরগনার বাসিন্দা এক গরিব ভ্যানচালক। দুই মেয়ে। বড়টি মাধ্যমিক দেবে। ছোটটি দ্বিতীয় শ্রেণির ছাত্রী। সমস্যা ছোটটিকে নিয়েই। মেয়েটি ইউরিন ধরে রাখতে পারত না। বয়স যত বাড়ল, সেই সমস্যার সঙ্গে যুক্ত হল প্রচণ্ড পেটব্যথা, কষ্ট, অস্বস্তি। 
বিশদ

01st  March, 2021
নিষ্ক্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে
নজর অনলাইন প্রতারকদের 

রক্ষকই যখন ভক্ষক! বিভিন্ন অব্যবহৃত ব্যাঙ্ক অ্যাকাউন্টের উপর এবার নজর পড়েছে ডার্ক ওয়ার্ল্ডের। চলতি কথায় আমরা যাদের বলি অনলাইন প্রতারণা চক্র। কোন‌ও বড় শহর নয়। তাদের টার্গেট, উত্তর-পূর্ব ভারতের ছোট শহরগুলি।  
বিশদ

01st  March, 2021
কোটি টাকার উপরে লেনেদেন হলেই
টিডিএস, সমস্যায় সমবায় সমিতিগুলি

কোনও সমবায় সমিতিতে বাৎসরিক কোটি টাকার উপর লেনদেন হলেই ২ শতাংশ হারে টিডিএস দিতে হবে। আয়কর বিভাগের এই সিদ্ধান্ত সমস্যায় ফেলেছে রাজ্যের কৃষি সমবায় সমিতিগুলিকে। সমবায় সমিতিগুলির অভিযোগ, কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে টাকা লেনদেনের সময় তাদের ২ শতাংশ টিডিএস দিতে হচ্ছে। 
বিশদ

01st  March, 2021
পশু হাসপাতাল থাকলেও
মেলে না পরিষেবা 

রাজ্য সরকারের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের পরিচালনাধীন একটি বড় হাসপাতাল রয়েছে হাওড়ার নরসিংহ দত্ত রোডে। হাওড়া শহরে পশুদের চিকিৎসার জন্য এটিই একমাত্র সরকারি হাসপাতাল। চিকিৎসার পাশাপাশি রোগ নির্ণয়ও এখানে করা হয় বলে সরকারি নথি থেকে জানা যাচ্ছে।  
বিশদ

01st  March, 2021
সরকারের তৈরি করা কৃষকদের তালিকা থেকে
নির্ধারিত দরে আলু কিনবেন হিমঘর মালিকরা 

নথি যাচাই করে কৃষকদের তালিকা তৈরি করবে প্রশাসন। ওই তালিকা অনুযায়ী হিমঘরে সরকার নির্ধারিত দামে আলু কেনা হবে। সরকারি উদ্যোগে এবার ৬ টাকা কেজি দরে ১০ লক্ষ টন আলু চাষিদের কাছ থেকে কেনা হবে বলে ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে।  
বিশদ

01st  March, 2021
চাবিবাবুদের হাতেই
হাইকোর্টের নিরাপত্তা 

লোকে ডাকে ‘চাবিবাবু’ বলে। এই চাবিবাবুরাই কলকাতা হাইকোর্টের চালিকাশক্তি। তাঁরা কাজে না এলে থমকে যেতে পারে মামলা। তাঁদের হাতে এক-আধখানা নয়, থাকে কয়েক’শো চাবি। প্রতিদিন তাঁরা এসে তালা খুললে তবেই বসে এজলাস। 
বিশদ

01st  March, 2021
নতুন চেহারা পাবে সিরিটি
শ্মশান, বাড়ছে চুল্লি

 

নতুন রূপে সেজে উঠতে চলেছে সিরিটি শ্মশান। প্রজেক্ট রিপোর্ট তৈরি। বাড়ানো হবে চুল্লির সংখ্যা। থাকবে গঙ্গার জল ধরে রাখার ব্যবস্থা। শহরে শ্মশানগুলিতে মৃতদেহ সৎকারের চুল্লি বাড়ানোর বিষয়ে সম্প্রতি কলকাতা পুরসভার কেন্দ্রীয় ভবনে একটি বৈঠক হয়। বিশদ

01st  March, 2021
বিশেষজ্ঞ ডাক্তার নেই একাধিক
বিভাগে, ভোগান্তি রোগীদের
বারুইপুর মহকুমা হাসপাতাল 

বারুইপুর মহকুমা হাসপাতালে অনেক বিভাগেই বিশিষ্ট চিকিৎসক না থাকায় পরিষেবা কার্যত মুখ থুবড়ে পড়েছে। এই ঘাটতি সামাল দিতে গিয়েই প্রতিনিয়ত হিমশিম খাচ্ছেন অন্য চিকিৎসকরা।  
বিশদ

01st  March, 2021
বারুইপুরে বাইকের দখলে কুলপি
রোড, যানজটে নাভিশ্বাস মানুষের

 

কুলপি রোডে রাস্তার দু’পাশের দখল নিয়েছে বাইকের সারি। অটো, টোটোও বেশিরভাগ সময় দাঁড়িয়ে পড়ে মাঝরাস্তায়। ফলে যানজট লেগেই রয়েছে এই এলাকায়। পথচারীরাও বিরক্ত। সব মিলিয়ে দিনের পর দিন যান-যন্ত্রণা ভোগ করতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। বিশদ

01st  March, 2021
বালি স্টেশন লাগোয়া
আন্ডারপাস বেহাল 

বালি স্টেশনের রেললাইনের আন্ডারপাস এমনিতেই যথেষ্ট সঙ্কীর্ণ। তার উপর সেটির একাংশ রীতিমতো বেহাল। ফলে গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত এই স্টেশন চত্বরে যানজট এবং ভোগান্তি একটি নিত্য সমস্যা। বিশেষত সকাল এবং বিকেলের অফিসটাইমে এই বেহাল আন্ডারপাসের কারণে যানজট ছড়িয়ে পড়ে বিস্তীর্ণ এলাকায়। 
বিশদ

01st  March, 2021

Pages: 12345

একনজরে
এআইএমআইএম (মিম) সুপ্রিমো আসাউদ্দিন ওয়াইসি পশ্চিমবঙ্গের ভোটে তাঁর রণকৌশল নিয়ে রহস্য ঩জিইয়ে রাখলেন। সম্প্রতি ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে তাঁর আলোচনা নিয়ে রাজ্য রাজনীতি সরগরম হয়েছিল।  ...

আপনি কি অভিযোগকারিণীকে বিয়ে করবেন? ধর্ষণের মামলায় অভিযুক্তকে এমনই প্রশ্ন ছুড়ে দিল সুপ্রিম কোর্ট। মহারাষ্ট্র স্টেট ইলেকট্রিক প্রোডাকশন কোম্পানির টেকনিশিয়ান মোহিত সুভাষ চ্যবনের বিরুদ্ধে এক ...

ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হয়েছে বীরভূম জেলা প্রশাসন। কোনও ঘরছাড়া ব্যক্তি যদি বাড়ি ফিরতে চেয়ে আবেদন করলেই ব্যবস্থা করবে পুলিস প্রশাসন। ...

‘এক প্যাকেট সিগারেট নিয়ে এলে তবেই আপনার কাজ হবে।’— হরিরামপুর ব্লকের এক পদস্থ কর্মীর মুখ থেকে এমন কথা শুনে হতবাক মা-হারা এক অসহায় মহিলা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: উইন্ডসরে রানি ভিক্টোরিয়াকে খুনের চেষ্টা, লক্ষ্যভ্রষ্ট হল গুলি
১৯৩০: ইংরেজ লেখক ডি এইচ ডি লরেন্সের মৃত্যু
১৯৩৩: মুক্তি পেল বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা ছবি ‘কিং কং’
১৯৪৬: উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন হো চি মিন
১৯৪৯: কবি ও স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৫ টাকা ৭৪,৫৬ টাকা
পাউন্ড ১০১.৩০ টাকা ১০৪.৮৩ টাকা
ইউরো ৮৭.৪৬ টাকা ৯০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। চতুর্থী ৫২/২৬ রাত্রি ৩/০। চিত্রা নক্ষত্র ৫৩/৪২ রাত্রি ৩/২৯। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৫/৩৬/৪৬। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/১৭ গতে ৪/৪৯ মধ্যে। রাত্রি ৬/২৬ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/২৮ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৯ গতে ৮/৪৩ মধ্যে।  
১৭ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। তৃতীয়া দিবা ৮/৫৬। হস্তা নক্ষত্র দিবা ৮/৪৪। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৮/৮ গতে ১০/৩১ মধ্যে ও ১২/৫৫ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩১ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৪৩ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩০ গতে ৮/৫৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে। 
১৭ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন জিতেন্দ্র তিওয়ারি 

07:30:00 PM

গরু পাচার কাণ্ডে ফের আইপিএস অফিসার কল্লোল গণাইকে তলব করল সিবিআই

05:46:51 PM

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে তদন্ত শুরু করল এনআইএ 

05:33:00 PM

হরিয়ানার একটি স্কুলে ৫৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত 

05:06:46 PM

মমতাকে সমর্থন জানিয়ে কালনার সমুদ্রগড়ে তৃণমূলের দেওয়াল লিখনে মন্ত্রী স্বপন দেবনাথ

04:23:39 PM

নির্বাচন কমিশনে শুরু হল বৈঠক

04:10:13 PM